১৩ এপ্রিল, ২০২১ রাজধানীর বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা’র উপর নির্মিতব্য অ্যানিমেটেড ফিচার ফিল্মঃ “মুজিব ভাই” এর ক্রিয়েটিভ আইডিয়েশন ওয়ার্কশপ।

আইসিটি ডিভিশনের মোবাইল গেইম ও এপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন (২য় সংশোধিত) প্রকল্পের আওতায় এ প্রকল্প টি যৌথভাবে বাস্তবায়ন করছে টেকনোম্যাজিক প্রাইভেট লিমিটেড এবং হাইপারট্যাগ সল্যুশনস লিমিটেড। এই প্রকল্পের মুখ্য উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন, দেশের তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর ব্যাপারে আরও আগ্রহী করে তোলা এবং বঙ্গবন্ধুর আদর্শ তাদের মাঝে ছড়িয়ে দেয়া। তরুণ মুজিবের কিভাবে বিভিন্ন আন্দোলন-সংগ্রাম এবং চরাই উৎরাই পেরিয়ে বঙ্গবন্ধু হয়ে উঠা এবং পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের নেতৃত্ব দেয়া’র বিষয়টি সুচারুভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক জনাব অজয় দাস গুপ্ত রচিত “মুজিব ভাই” অবলম্বনে নির্মিতব্য অ্যানিমেটেড ফিচার ফিল্মটির স্ক্রিপ্ট রচনা করেন জনাব আদনান আদিব খান। আলোচকরা নির্মিতব্য অ্যানিমেটেড ফিচার ফিল্মটির স্ক্রিপ্ট এবং কনসেপ্ট আর্টের উপর বিস্তারিত ও পুঙ্খানুপুঙ্খ আলোচনা করেন।

ওয়ার্কশপে উপস্থিত (অনলাইনে যুক্ত) একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক জনাব অজয় দাস গুপ্ত বলেন, এই ফিল্মটির মাধ্যমে তরুন প্রজন্মের কাছে ঐতিহাসিক এবং আইকনিক চরিত্র, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় এবং বৈচিত্র্যময় জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠবে

দেশ বরেণ্য চিত্রশিল্পী, শিক্ষাবিদ ও কার্টুনিস্ট জনাব শিশির ভট্টাচার্য্য বলেন, ইতিহাস আশ্রিত ফিকশনধর্মী এ ফিল্মটি তরুন প্রজন্মের কাছে তথ্যপূর্ণ, শিক্ষণীয় এবং বিনোদনধর্মী উপাদান হিসেবে ইতিবাচক ভূমিকা পালন করবে

এ ফিল্ম টির অন্যতম উদ্দেশ্য হচ্ছে যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর গবেষণা করবে তাদের জন্য একটি তথ্যপূর্ণ রিসোর্স তৈরি করা। এ ওয়ার্কশপে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন মোবাইল গেইম ও এপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের কন্সাল্ট্যান্ট জনাব গোলাম মশিউর রহমান চৌধুরী, টেকনোম্যাজিক প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জিনাত ফারজানা, হাইপারট্যাগ সল্যুশনস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ শফিউল আলম, ক্রিয়েটিভ রাইটার জনাব আদনান আদিব খান এবং প্রকল্পের অন্যান্য কলাকুশলীরা।